ঘুমের মধ্যে মনে হয় পড়ে যাচ্ছেন, কেন মনে হয় ?

ঘুমের মধ্যে মনে হয় পড়ে যাচ্ছেন, কেন মনে হয় ?


সারাদিনের কাজ শেষে এবার ঘুমোবেন বলে গিয়েছেন বিছানায়। যেই চোখটা লেগে এলো ওমনি যেন মনে হল আপনি পড়ে যাচ্ছেন! চমকে জেগে উঠলেন। এমন কি ঘটেছে কখনো? ঘটে থাকলে অবাক হবেন না। কারণ মনোবিজ্ঞানীরা বিভিন্ন গবেষণার ফলাফলে দেখেছেন, প্রতি ১০ জনের মধ্যে ৭ জনের সাথে ঘটে এই ঘটনা।
যাদের এই অভিজ্ঞতা আছে তাদের অধিকাংশই একে ব্যাখ্যা করেন হঠাৎ পড়ে যাওয়া, লাফ দেওয়া বা শূন্যে পড়ে যাওয়া হিসেবে। অনেকেই নির্বিঘ্নভাবে ঘুমিয়ে যান আবার অনেকে চমকে জেগে ওঠেন। ভীষণ ভয়ের একটা অনুভূতি ঘিরে ধরে তাদের কয়েক মূহূর্তের জন্য।
মানুষের এমন অদ্ভুত অনুভূতি হওয়ার কারণ কী?অনেকেই বলতে চান, শরীর থেকে আত্মা বেড়িয়ে যাওয়ার সময় আমাদের এই অনুভূতি হয়। অনেক বলেন, অশুভ কোন শক্তি ভর করে আমাদের ওপর। এই উভয় অনুমানই ভুল। বিজ্ঞানীরা এর প্রকৃত কারণ বের করেছেন। যদিও বিভিন্ন গবেষণায় বিজ্ঞানীরা ভিন্ন ভিন্ন সিদ্ধান্তে এসেছেন, তবে এ ব্যাপারে সবাই একমত যে, এটি একটি সাধারণ মানসিক ক্রিয়া। একে বলা হয় মাইক্লনিক জার্ক।
আমরা যখন ঘুমাই তখন আমরা কয়েকটি ঘুম চক্র পার করি, প্রতিটি চক্রের রয়েছে ৪টি ভিন্ন ধাপ। নিচে পড়ে যাওয়ার এই অনুভূতি হয় আমাদের ঘুমের প্রথম ধাপে, একে বলা হয় NREM। আগেই বলা হয়েছে যে, এই অনুভূতির কারণ সম্পর্কে ভিন্ন ভিন্ন তত্ত্ব রয়েছে। একটি তত্ত্বে বলা হয়, আপনি যখন ঘুমিয়ে পড়তে থাকেন আপনার শরীরের মাসলগুলো ধীরে ধীরে রিল্যাক্স হতে থাকে। আর এর ফলে মস্তিষ্ক কখনো কখনো বিভ্রান্ত বোধ করে এবং মনে করে আপনি পড়ে যাচ্ছেন। যে কারণে আপনার মাসল সজাগ হয়ে ওঠে যাতে সে আপনাকে পড়ে যাওয়ার আগে ধরে ফেলতে পারে।
আরেকদল বিজ্ঞানীরা মনে করেন, প্রাচীনকালে মানুষ যখন গাছের উপর রাত্রীযাপন করতেন তখন প্রায়ই তারা পড়ে যেতেন। সেই অনুভূতি আজও মানুষের মস্তিষ্কে আলোড়ন তৈরি করে এবং আমরা বোধ করি যে আমরা পড়ে যাচ্ছি।
ঘুমের মাঝে হঠাৎ ইলেক্ট্রিক শক খাওয়ার মত ঝাকুনি অনুভব করাও খুব সাধারণ একটি ঘটনা। এটি হতে পারে প্রচন্ড স্ট্রেসফুল একটি দিনের শেষে ক্লান্ত শ্রান্ত হয়ে আপনি যখন ঘুমিয়ে পড়েন অথবা নিয়মিত ঘুম হয় না বা আপনি যখন অতিমাত্রায় উদ্বিগ্নতায় ভোগেন।
ঘুমের মাঝে বিরক্তিকর এই মানসিক বিঘ্ন হতে পারে একবারই হল আবার অনেক সময় বার বারও হতে পারে। আপনার ক্ষেত্রে যদি খুব ঘন ঘন এই অবাঞ্চিত অনুভূতি হতে থাকে তাহলে অবশ্যই মনোরোগ বিশেষজ্ঞের স্মরণাপন্ন হন। তবে বেশীরভাগ কেস স্টাডি করে দেখা গেছে, শরীরের উপর এর কোণ ক্ষতিকারক প্রভাব পড়ে না। এটি কোন অসুখও নয়। তাই চিন্তা করার কোন কারণ নেই। তাই, যখনই এমন ঘটে তখনই গভীর একটা শ্বাস নিন, রিল্যাক্স হওয়ার চেষ্টা করুন এবং আবার ঘুমিয়ে পড়ুন।

Comments

Popular posts from this blog

ফুসকা/...........

মিথ্যেবাদীকে চিনার সহজ উপায়